রূপগঞ্জে মহাসড়কে নিত্যদিনের যানজটে দুর্ভোগ চরমে

সংবাদটি শেয়ার করুন:

স্বাধীন বাংলাদেশ রিপোর্ট:
ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জের রূপগঞ্জে দিনভর তীব্র যানজটে কবলে পড়ে ভোগান্তির শিকার হয়েছে চালক ও যাত্রী সাধারণ। গতকাল মঙ্গলবার (৮ জুন) সকালে থেকে দুপুর ২টা পর্যন্ত সড়কের উভয় দিকে দীর্ঘ ৬ কিলোমিটার বিস্তৃত হয় এই যানজট। নিত্যদিনের এই যানজটের কারণে চরম ক্ষোভ দেয়া দিয়েছে স্থানীয়দের মধ্যে।
বরপা, রূপসী, বরাবসহ বেশ কয়েকটি এলাকায় সরেজমিনে দেখা গেছে, এ ধরনের যানজটের কারণে সাধারণ মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয় নিত্যদিন। যানজটের অন্যতম কারণ হিসেবে ফুট ওভারব্রিজ সংকট, যেখানে-সেখানে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা ও রূপসী-কাঞ্চজন সড়ক দিয়ে সিটি গ্রুপের অতিরিক্ত মালবাহী ট্রাক আসা যাওয়ার কারণে যানজটের সৃষ্টি হয় বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা।
ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে প্রতিদিন শতশত মালবাহী ও যাত্রীবাহীসহ বিভিন্ন ধরনের গাড়ি চলাচল করে। রূপসী বাস স্টেশন দিয়ে রূপসী-কাঞ্চন সড়কে সারি সারি করে ট্রাক প্রবেশ করছে। এতে করে ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে চলাচলরত যানবাহনগুলো আটকে রয়েছে। এছাড়া সড়কের এক পাশে তিতাস গ্যাসের ১২ ইঞ্চি ব্যাসের পাইপলাইন স্থাপন করতে গিয়ে ভ্যাকো ব্যবহার করে মাটি কাটছে।
এতে অনেক সময় সড়কের একপাশে গাড়ি বন্ধ রাখতে হচ্ছে অপর পাশ দিয়ে গাড়ি চলতে দেয়া হচ্ছে। অল্প সময়ের জন্য যানবাহন আটকে থাকলে মূহূর্তেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে যায়। এতে সাধারণ মানুষ ভোগান্তি পোহাচ্ছে দিনের পর দিন। আবার কোনো কোনো বাসকে সড়কের মাঝেই যাত্রী উঠাতে নামাতে দেখা গেছে।
এতে করে বাড়ছে সড়ক দুর্ঘটনার আশঙ্কাও। আটকে যাচ্ছে পণ্যবাহী ও যাত্রীবাহী যানবাহন। এ দীর্ঘ যানজটের কারণে ১৫ মিনিটের পথ যেতে ১ ঘণ্টা সময় লাগছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।
বরপা এলাকার বাসিন্দা শরীফ মিয়া বলেন, ঢাকা-সিলেট মহাসড়কে প্রতিদিনই যানজট লেগে থাকে। আমাদের আমাদেরকে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে। যানজট নিরসনে হাইওয়ে পুলিশকেও তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে দেখা যায় না।
গাউছিয়া এলাকার বাসিন্দা সাইদুর রহমান বলেন, চিটাগাংরোড থেকে গাড়িতে উঠেছি গাউছিয়ার যাওয়ার জন্য কাচঁপুর থেকে যানজট শুরু হয়েছে। দুই ঘণ্টায় মাত্র বরাবোতে পৌঁছেছি। যানজটের কারণে এখনো আটকে আছি। যানজট কখন শেষ হবে আর কখন বাড়ি যাব।
কাচঁপুর হাইওয়ে থানার (ওসি) মনিরুজ্জামান বলেন, যানজট নিরসনে হাইওয়ে পুলিশ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। তবে গাড়ি চালকরা নিয়ম ভঙ্গ করে চালানোর কারণেই যানজট সৃষ্টি হচ্ছে।


সংবাদটি শেয়ার করুন:

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *