বকেয়া বেতনের দাবীতে আদমজী ইপিজেডের কুনতং পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সংবাদটি শেয়ার করুন:

স্বাধীন বাংলাদেশ রিপোর্ট:
সিদ্ধিরগঞ্জে আদমজী ইপিজেডের একটি পোশাক কারখানার প্রায় ৫ শতাধিক শ্রমিক বকেয়া বেতন ও প্রফিডেন্ট ফান্ডের জমাকৃত টাকা ফেরতের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা।
গতকাল শুক্রবার (২৮ মে) কুনতং অ্যাপারেলস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত শিমরাইল-আদমজী-নারায়ণগঞ্জ সড়কে আদমজী ইপিজেড এর প্রধান গেইটের সামনে এ বিক্ষোভ করে শ্রমিকরা। এসময় রাস্তার দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায় এবং দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।
এদিকে সড়কে পোশাক শ্রমিকরা অবস্থান নেওয়ায় সেখানে বেপজার আনসার সদস্য ও নিরাপত্তা কর্মীরা শ্রমিকদের সাথে বাজে ব্যবহার করেছে বলে অভিযোগ করেন শ্রমিকরা। এছাড়া শ্রমিকদের অবরোধের ছবি তুলতে গেলে সংবাদকর্মীদের বাধা প্রদান করেন ইপিজেডে দায়িত্বরত আনসার সদস্যদের ক্যাম্প কমান্ডার মাহবুবুর রহমান।
এক পর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে শ্রমিকদের দাবি পূরণের আশ^াস দিলে তারা সড়ক থেকে সড়ে পড়ে। এতে ধীরে ধীরে যান চলাচল স্বাভাবিক হয়।
বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, আদমজী ইপিজেডের কুনতুম এপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) কারখানায় ৬ হাজার ৮০০ শ্রমিক কাজ করতেন। করোনা মহামারী শুরু হওয়ার কিছুদিন পর গত ১০ আগস্ট হঠাৎ দুই দিনের ছুটি ঘোষণা দেয়। সেই বন্ধ বাড়াতে বাড়াতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। তবে বন্ধ হওয়ার পর শ্রমিকদের আন্দোলনের চাপে পড়ে মালিকপক্ষ শ্রমিকদের ৫ হাজার টাকা করে পাঁচ মাসের বেতন পরিশোধ করে আবারও বেতন বন্ধ করে দেয়।
আন্দোলনরত শ্রমিক রোকসানা বলেন, আমরা আমাদের জমাকৃত প্রফিডেন্ট ফান্ডের জমাকৃত টাকা চাইতে গেলে গার্মেন্ট কর্তৃপক্ষ আমাদের টাকা দিতে অস্বীকৃতি জানায়। তাই আমরা সকাল থেকে রাস্তায় অবস্থান নিয়েছি।
আান্দোলনরত শ্রমিক জুয়েল রানা বলেন, আমারা এখন পর্যন্ত বকেয়া বেতনের ৩৩ ভাগ পেয়েছি। বাকি টাকা পরিশোধ করা হবে বলে আশ্বাস দিলেও এখনো দেওয়া হয়নি। এমনকি আমরা আমাদের জমা টাকাও পাইনি।
শায়েলা বেগম নামে এক শ্রমিক জানান, বকেয়া বেতন ও জমা টাকা পরিশোধের আশ্বাস দিলেও পরে তা দেওয়া হয় না। এজন্য আজকে আমরা সড়ক অবরোধ করেছি।
নারায়ণগঞ্জ শিল্প পুলিশ- ৪ এর পরিচালক এসপি সাখাওয়াত হোসেন জানান, শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবিতে আন্দোলন করেছে। তাদের আন্দোলনে বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি বলেও জানান তিনি।
এ বিষয়ে সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের জেনারেল ম্যানেজার আহসান কবির বলেন, মালিকপক্ষ আগামী ১২ জুন শ্রমিকদের বকয়ো পরিশোধের আশ্বাস দিয়েছেন।


সংবাদটি শেয়ার করুন:

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *