1. admin@dailysadhinbangladesh.com : admin :
  2. sowkat.press@gmail.com : Sadhin Bangladesh : সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি
রূপগঞ্জে আমন ধানের বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি - দৈনিক স্বাধীন বাংলাদেশ
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৮:৩২ অপরাহ্ন

রূপগঞ্জে আমন ধানের বাম্পার ফলন,কৃষকের মুখে হাসি

হৃদয় মাহমুদ জনি
  • আপডেট সময় : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
  • ১৫৮ বার পঠিত

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে।পর্যাপ্ত ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। করোনা পরিস্থিতিকেসামাল দিয়ে এই প্রথম ফসল উঠলো কৃষকের গোলায়। ফলে দীর্ঘদিনেরলোকসান কাটিয়ে না উঠতে পারলেও কিছুটা স্বস্তির নিঃশ্বা ফেলছেকৃষকেরা।

ঢাকার সবচেয়ে নিকটবর্তী গ্রামীণ এলাকা নারায়ণগঞ্জের রূপগঞ্জ।শহরের সকল সুবিধা থাকলেও এখানে রয়েছে পর্যাপ্ত ফসল ফলানোরসুবিধা। স্থানীয় জমির মাটি অতি উর্বর হওয়ায় যে কোন ফসল চাষেকৃষকেরা সফলতার মুখ দেখতে পায়। তার প্রতিফলন ঘটেছে এবারেরআমন ধানের মৌসুমে।

রূপগঞ্জ উপজেলার নারসিংগল, হাটাবো, নোয়াগাঁও, দিঘুলিয়া, পুটিনা, ওলব, তিনওলব, কলিঙ্গা, খৈশাইর, রোহিলা, পাইস্কা, বাসুন্দা, কান্দাইল, পূবেরগাঁও, গুতুলিয়া, কায়েতপাড়াসহ আশপাশের এলাকায়ফসলের মাঠে এমন চিত্রের দেখা মেলে।

গুতুলিয়া গ্রামের আমন ধানচাষী মিজানুর রহমান বলেন, আমিআল্লাহর রহমতে বিঘা জমিতে আমন ধান চাষ করে পর্যাপ্ত ফলন পেয়েছি। বিগত বছর আগে তিনি প্রায় / বিঘা জমিতে ধান চাষকরতো। কিন্তু তার বাকী জমি গুলোতে রিমঝিম সিটি বালু ভরাট করায়এবারের বছর বিঘা জমিতে ধান চাষ করেছেন বলে তিনি জানান।  

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলায় হাজার ৪১২ বিঘা জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। চলতি বছরেআমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা সাড়ে চৌদ্দশ মেট্রিকটন।

উপজেলা কৃষি অফিসার ফাতেহা নূর বলেন, আমন ধান চাষেকৃষকদের সময়মত সার, বীজ, কীটনাশক দেয়া হয়েছে। তাছাড়াউপজেলার উপসহকারী কৃষি অফিসার নিজ নিজ ব্লকে সরেজমিনেগিয়ে কৃষকদের পরামর্শ দেয়ায় ধানের ফলন ভালো হচ্ছে। তাতে আমনধান চাষাবাদে কৃষকরা ঝুঁকছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৫-২০২০ দৈনিক স্বাধীন বাংলাদেশ
কারিগরি Theme Park BD